যুক্তরাষ্ট্রে কেমন আছেন আশরাফ গনির সন্তানরা

তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তান ছেড়ে পালিয়ে গেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। যুক্তরাষ্ট্রে তার দুই সন্তানই বিলাসবহুল জীবনযাপন করেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আশরাফ গনির ছেলে ও মেয়ে আলাদা বাড়িতে থাকেন। তার মেয়ে মরিয়ম ব্রুকলিনের একটি বিলাসবহুল বাড়িতে বাস করেন।

অন্যদিকে তার ছেলে তারিক গনি ওয়াশিংটন ডিসিতে স্ত্রীর সাথে আরেকটি বিলাসবহুল বাড়িতে বাস করেন, যার মুলো ১.২ মিলিয়ন ডলার। তার স্ত্রী এলিজাবেথ পিয়ারসন, যিনি এলিজাবেথ ওয়ারেনের আইনপ্রণেতা। রাজধানী ওয়াশিংটন ডি.সি থেকে মাত্র এক মাইল দূরে অবস্থিত এলাকায় টাউনহাউসের মালিক তিনি।

তারিক গনি সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক।

এ ব্যাপারে আশরাফ গনির সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের সাথে কথা বলতে চাননি বলে ওই প্রতিবেদনে জানা গেছে। পরবর্তীতে তাকে এক নারী বন্ধুর সাথে চা খেতে দেখা গেছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন আশরাফ গনি।

এদিকে, আফগানিস্তান ছেড়ে পালানোর সময় আশরাফ গনি চার গাড়ি ভর্তি নগদ অর্থ সাথে নিয়েছিলেন রাশিয়ার এক কূটনীতিক দাবি করেছিলেন। তবে এই অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছিলেন গনি। তালেবান কাবুল ঘিরে ফেললে তিনি এক কাপড়ে দেশ ছেড়েছিলেন বলে জানিয়েছেন।

দীর্ঘদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন আশরাফ গনি। ২০১৪ সালে আফগানিস্তানের প্রেসিডেন্ট হওয়ার আগে সেই নাগরিকত্ব ত্যাগ করেন তিনি। তবে তার স্ত্রী এবং দুই সন্তান যুক্তরাষ্ট্রের নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *