যে কারনে লেবাননে যাচ্ছে ইরানি তেলঃ মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান তেলবাহী জাহাজ পাঠাচ্ছে লেবানন। দেশটিতে তীব্র জ্বালানি সংকট মোকাবেলায় জরুরিভিত্তিতে দুটি জাহাজে করে তেল পাঠাচ্ছে ইরান।

হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ বলেছেন, লেবাননের জনগণের পাশে দাঁড়ানোর জন্য তিনি ইরান সরকারকে ধন্যবাদ জানাই। তেল ভর্তি জাহাজে কোনো ধরনের নাশকতা হলে উপযুক্ত জবাব দেওয়া যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে সতর্ক করেন হিজবুল্লাহ মহাসচিব।

হাসান নাসরুল্লাহ বলেছেন, ইরান থেকে কয়েকটি জাহাজে করে জ্বালানি তেল আনা হচ্ছে এবং সমুদ্রে এসব জাহাজকে হিজবুল্লাহ লেবাননের নিজস্ব ভূখণ্ড হিসেবে বিবেচনা করছে।

পবিত্র আশুরা উপলক্ষ্যে টেলিভিশনে দে্ওয়া এক বক্তৃতায় হাসান নাসরুল্লাহ এসব কথা বলেন। তিনি বলেন, লেবাননের জনগণের দুঃখ দুর্দশা দূর করার জন্য ইরান থেকে তেল আনার ব্যবস্থা করা হয়েছে। এরইমধ্যে তেলভর্তি জাহাজ ইরান থেকে লেবাননের উদ্দেশ্যে রওনা হয়েছে এবং আরও কয়েকটি জাহাজ পরপর রওনা দেবে। আমরা আমাদের জনগণের অপমান কোনোভাবেই বরদাস্ত করবো না।

প্রচণ্ড জ্বালানি সংকটে ভোগা লেবাননের জন্য এর আগে কয়েক দফায় হিজবুল্লাহ মহাসচিব ইরান থেকে তেল আমদানির ইচ্ছা ব্যক্ত করেছেন। গত রোববার তিনি বলেছিলেন, হিজবুল্লাহ অবশ্যই ইরান থেকে তেল আমদানি করবে এবং তা করবে প্রকাশ্য দিনের আলোয়, রাতের আঁধারে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *