যেভাবে বিল গেটসের ১০০ মিলিয়ন ডলার আত্মসাৎ ব্যবসায়ীর

পাকিস্তানি ব্যবসায়ী আরিফ নাকভি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে ‘বোকা’ বানিয়ে ১০০ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছিলেন। সদ্য প্রকাশিত একটি বইয়ের এই দাবি করা হয়েছে।

বেসরকারি একটি সমবায় প্রতিষ্ঠানের সাবেক প্রধান আরিফ বিশ্বের শীর্ষ ধনীদের কাছ থেকে জন কল্যাণমূলক কাজের কথা বলে অর্থ সংগ্রহ করতেন।

বিল গেটস, বিল ক্লিনটন এবংগোল্ডম্যান স্যাকসের সাবেক সিইও লয়েড ব্ল্যাঙ্কফেইনের মতো বিশ্বের শীর্ষ ধনী ও ক্ষমতাধর ব্যক্তিদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন আরিফ।

তবে এসব শীর্ষ ধনীদের বোকা বানিয়ে সংগ্রহ করা অর্থ আরিফ আত্মসাৎ করেছেন বলে সাইমন ক্লার্ক ও উইল লাউচ তাদের সদ্য প্রকাশিত বইয়ে দাবি করেছেন।

ওই বইয়ের তথ্য মতে আরিফ বিভিন্ন শীর্ষ ধনীদের কাছ থেকে জন কল্যাণের কথা বলে প্রায় ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছিলেন। কিন্তু তার তহবিলের ৩৪৫ মিলিয়ন ডলার ব্যয়ের কোনো খাত দেখাতে পারেননি আরিফ।

এক সম্মেলনে বিল গেটসের সঙ্গে আরিফের সাক্ষাৎ হয় বলে ওই বইয়ে দাবি করা হয়েছে। সেখানে বিল গেটসের সঙ্গে আরিফের দীর্ঘক্ষণ আলোচনা হয়। আলোচনায় পাকিস্তানের পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য অর্থ সহায়তা দিতে রাজি হন বিল গেটস। এর পর গেটস ফাউন্ডেশন আরিফের প্রতিষ্ঠানের জন্য ১০০ মিলিয়ন ডলার অনুদান দেয়।

তবে অনুদানের অর্থের একটা বড় অংশেরই হিসাব দিতে পারেননি আরিফ।

প্রতারণার অভিযোগে ২০১৯ সালের এপ্রিলে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ার তাকে কারাদণ্ড দেয় আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *