দেশে ফিরতে চান আফগান শরণার্থী, কারন……

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিয়েছে তালেবান। গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

কাবুল দখলের পর দেশ ছাড়ার হিড়িক পড়েছে আফগানিস্তানে। রাজধানীর হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে মানুষের দেশ ছাড়ার চিত্র ইতোমধ্যে ভাইরাল হয়েছে।

তবে দেশ ছাড়ার এই হিড়িকের মধ্যেও পাকিস্তান থেকে আফগানিস্তানে ফিরে আসতে চান ২০০ শতাধিক শরণার্থী, যারা বিগত সময়ে যুদ্ধ থেকে বাঁচতে পালিয়ে গিয়েছিলেন। বর্তমানে তারা কান্দাহারের স্পিন বলদাক সীমান্তবর্তী পাকিস্তানে অবস্থান করছেন। সেখানে আফগানিস্তানে প্রবেশের জন্য অপেক্ষা করছেন। কিন্তু তাদেরকে সীমান্ত অতিক্রমের অনুমতি দেওয়া হচ্ছে না।

 

এসব শরণার্থীদের একজন হলেন শাইব। তিনি বলেন, “আমরা বোমা হামলা এবং চরম দুর্দশা থেকে বাঁচতে আফগানিস্তান থেকে চলে এসেছিলাম। তখন মুসলমানরা সেখানে খুব সমস্যায় ছিল। আলহামদুলিল্লাহ, এখন মুসলিমরা ক্ষমতায় এসেছে, পরিস্থিতি স্বাভাবিক। তাই আমরা আফগানিস্তানে ফিরে যাচ্ছি।”

নবী নামের একজন বলেন, “আমরা ফিরতে চাচ্ছি। কিন্তু তাদের যেতে দেওয়া হচ্ছে না। আমরা পাকিস্তান সরকারকে অনুরোধ করি যেন আমাদের সীমান্ত অতিক্রম করার অনুমতি দেওয়া হয়। কারণ সেখানে এখন আর কোনও যুদ্ধ নেই। সেখানে শান্তি প্রতিষ্ঠিত হয়েছে।” সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *