নজরুল বিষয়ক অনুষ্ঠান ‘সাম্যবাদী’

অনলাইন সংস্কৃতির এই সময়ে কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে অনুষ্ঠানের সংখ্যা বেশি নয়! সম্প্রতি সাম্যবাদী শিরোনামের এক অসাধারণ অনুষ্ঠান হয়ে গেলো কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে। আয়োজক লন্ডনের দ্য গ্লোবাল টিভি। লন্ডন থেকে প্রচারিত এই অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

দ্য গ্লোবাল টিভির পরিচালক বিলেতের পরিচিত মুখ সংবাদ পাঠক ও আবৃত্তিকার নাজমুল হোসাইনের ঘোষণার মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথম পরিবেশনা ছিল পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিল্পী পলাশ চৌধুরীর কণ্ঠে ‘খেলিছ এ বিশ্ব লয়ে বিরাট শিশু আনমনে’।

আবৃত্তি করেছেন এই সময়ের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায়। বেশ কয়েকটি কবিতার হৃদয় ছোঁয়া আবৃত্তি করে এই দিনের অনুষ্ঠানকে অন্য মাত্রায় পৌঁছে দেন তিনি। সাম্যবাদী কবিতাটিও নিবেদন করেন পিনাকী।

অনুষ্ঠানে শিশু শিল্পী সাইরা আনজুম শিহার অনবদ্য সঙ্গীত পরিবেশনা মুগ্ধ করে সকলকে।

কবির স্মরণে অধ্যাপিকা মীরাতুন নাহার এবং গবেষক ড. শেখ মকবুল ইসলাম কবির সাম্যবাদের বিভিন্ন দিক তুলে ধরে মনোজ্ঞ আলোচনা করেন। কবির অনেক না জানা কথা নিয়ে বিজ্ঞ আলোচকদের আলোচনা এদিনের বড় পাওয়া।

ফারুক আহমেদের সুন্দর সঞ্চালনায় একই অনুষ্ঠানে কবিতা পাঠ, আবৃত্তি, গান ও সঙ্গীত পরিবেশন এক ব্যতিক্রমী উদ্যোগ বলে  অনেক দর্শক- শ্রোতারা মন্তব্য করেন।

ভিডিওঃ নজরুল বিষয়ক অনুষ্ঠান ‘সাম্যবাদী’ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *