ইয়োগা কি শুধুই শরীরচর্চা?

প্রাচ্যের যোগব্যায়ামকে পশ্চিমা দুনিয়ার মানুষ চেনেন ‘ইয়োগা’ নামেই। প্রচলিত ধারণায় ধ্যানের মাধ্যমে আধ্যাত্মিক মুক্তিলাভের জন্যই এর চর্চা শুরু হয়েছিল। কিন্তু এই যোগব্যায়াম কি আসলেই আধ্যাত্মিকতার সঙ্গে সম্পর্কিত, নাকি এটা নেহাতই শরীরচর্চা? ( নীচে ইয়োগার ভিডিও )

তবে, যুক্তরাষ্ট্রের অলাভজনক প্রতিষ্ঠান ইয়োগা অ্যালায়েন্সের প্রেসিডেন্ট রিচার্ড কারপেল বলেন, শরীরচর্চাটা ইয়োগার একটা বাই প্রোডাক্ট বা উপজাত বিষয়। যেমনটা নৃত্যকলা বা চীনা মার্শাল আর্ট ‘তাই চাই’-এর ক্ষেত্রেও ঘটে। কারপেল আরও বলেন, ‘বিশেষায়িত ইয়োগা স্টুডিওগুলোর প্রাথমিক লক্ষ্য হচ্ছে—মন, শরীর ও আত্মাকে সংহত করা। শরীর ঠিকঠাক থাকা আর সুখী জীবনযাপন করা এর ফলাফল মাত্র।’

বিশ শতকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ায় বিপুল জনপ্রিয়তা লাভ করতে থাকে ভারতীয় যোগব্যায়াম ও যোগসাধনার নানা ঘরানা। আর যুক্তরাষ্টের মধ্যে নিউইয়র্কেই এই জাতীয় যোগব্যায়ামের চর্চা সবচেয়ে বেশি জনপ্রিয়। কিন্তু ওয়াশিংটনে এখন ‘ইয়োগা ট্যাক্স’ আরোপের চেষ্টা করলেও যোগব্যায়াম ‘পুরোপুরি শরীরচর্চা নয়’ বলে উল্লেখ করে ২০১২ সালে নিউইয়র্ক রাজ্য স্থানীয় সেলস ট্যাক্স থেকে অব্যাহতি দেয় ইয়োগা স্কুলগুলোকে।

কিন্তু ইয়োগা প্রচারকেরা অবশ্য প্রায়ই এর থেকে ভিন্ন অবস্থান নিয়ে থাকেন, তাঁরা বলেন, আদতে যোগাসনের চর্চা কোনো আধ্যাত্মিক কর্মকাণ্ড নয়। ইরানে শরিয়া আইনের সঙ্গে সংঘাত এড়াতে যোগব্যায়ামের শিক্ষকেরা সব সময়ই এ বিষয়ে কথা বলার সময় সতর্কভাবে ‘স্পোর্ট অব ইয়োগা’ বা ‘যোগ ক্রীড়া’ বলে থাকেন। মালয়েশিয়ায় ২০০৮ সালের এক ফতোয়া বলে পাঁচটি রাজ্যে আধ্যাত্মিক যোগসাধনা নিষিদ্ধ করা হয়েছিল। বর্তমানে দেশটির রাজধানী কুয়ালালামপুরে যোগ ক্লাসের সময় তন্ত্রপাঠ এবং মেডিটেশন বা ধ্যান করা নিষিদ্ধ।

এদিকে, যুক্তরাষ্ট্রের স্যান ডিয়েগোর আদালত ২০১৩ সালের এক রায়ে বলেছেন, ঐতিহাসিকভাবে যোগব্যায়ামের উৎপত্তি ধর্মীয় শেকড় থেকে হলেও এর আধুনিক কোনো সংস্করণের প্রশিক্ষণ ‘রাষ্ট্র ও গির্জার পৃথককরণের’ বিধান লঙ্ঘন করে না। তবে, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার কর কর্তৃপক্ষ সোজাসাপটা জানিয়ে দিয়েছে, তাঁরা নিশ্চিত—ইয়োগা একটা শরীরচর্চা, তাই অন্য কোনো রাজ্যে তা আরোপিত হোক বা না হোক কলম্বিয়ায় এটা করের আওতাতেই থাকবে।

ভিডিওঃ ইয়োগা অনুষ্ঠানের ১ম পর্ব  ( নীচে ক্লিক করে ভিডিও দেখুন) 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *