আশ্রয়প্রার্থীদের ২১ দিনের মধ্যে ব্রিটেন ছাড়তে হবে

আশ্রয়প্রার্থী বা এসাইলাম আবেদনকারীদের প্রতি কঠোর হচ্ছে ব্রিটেন। যাদের আবেদন প্রত্যাখ্যাত হয়েছে, ২১ দিনের ভেতর তাঁদের ব্রিটেন ছাড়তে হবে। ব্রিটেনের বিভিন্ন হোটেলে অবস্থানরত হাজার হাজার এসাইলাম আবেদনকারীকে স্বদেশে ফেরত পাঠানোর জন্য এই উদ্যোগ নিচ্ছে হোম অফিস।

ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে জানা গেছে, আদালতে ঝুলন্ত অবস্থায় অন্য কোনো ইস্যু বা আপিল না থাকলে এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়ার ২১ দিনের ভেতরে আবেদনকারীকে ব্রিটেন ছাড়তে হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে ইংল্যান্ডে। একটি চিঠির মাধ্যমে বিভিন্ন চ্যারিটি সংস্থাকে এই তথ্য জানিয়েছে হোম অফিস। গোপন এই চিঠির তথ্য প্রকাশ করেছে দি ইনডিপেনডেন্ট।

গত মঙ্গলবার চিঠির মাধ্যমে হোম অফিসের ভিসা এবং ইমিগ্রেশন বিভাগের ডাইরেক্টর জেনারেল বিভিন্ন চ্যারিটি সংস্থাকে জানিয়েছেন, আবেদন প্রত্যাখ্যাত হওয়ার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে আবেদনকারীকে ইংল্যান্ড থেকে বিদায় করতে হবে। আদালতে ঝুলন্ত অবস্থায় আবেদনকারীর কোনো আপিল না থাকলে সব প্রক্রিয়া সম্পন্ন করে ২১ দিনের ভেতর তাঁকে স্বদেশে ফেরত পাঠাতে হবে।

হোম অফিস সম্প্রতি মার্টন হল ডিটেনশন সেন্টারটি বন্ধ করে দিয়েছে। নর্দার্ন ফ্রান্স থেকে ছোট নৌকায় আসা ইমিগ্র্যান্টদের এসাইলাম আবেদনের পূর্ব পর্যন্ত ইয়ার্লস উড সেন্টারে রেখেছে হোম অফিস। এ ছাড়া এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়ায় আরো অনেক এসাইলাম আবেদনকারীকে হোটেলে রেখেছে হোম অফিস। আরো এসাইলাম আবেদনকারীকে ইংল্যান্ডের বিভিন্ন লোকাল অথরিটি অস্থায়ী আবাসনে রেখেছে। এসব এসাইলাম লক্ষ্য করেই হোম অফিস নতুন এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সুত্রঃ কালেরকন্ঠ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *