ব্রিটিশ কাউন্সিলে পুনরায় শুরু হলো IELTS টেস্ট

কভিড-১৯ এর বিস্তার রোধ ও বাংলাদেশ সরকার এর নির্দেশনা অনুযায়ী কিছু সময় স্থগিত থাকার পর ব্রিটিশ কাউন্সিলে পুনরায় শুরু হলো কম্পিউটার-ডেলিভারড ও পেপার-বেসড IELTS টেস্ট।

আজ রবিবার এক বিবৃতি তে টেস্ট সেন্টারের সুরক্ষা ও স্বাস্থ্যবিধি অনুসরণ করার ব্যাপারে জুনায়েদ আহমেদ, ডিরেক্টর অপারেশনস, এক্সামিনেশান্স, ব্রিটিশ কাউন্সিল, বলেন, ‘আমরা পরীক্ষাকেন্দ্রে আমাদের গ্লোবাল স্ট্যান্ডার্ড ও বাংলাদেশ সরকারের উল্লেখিত সকল সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করেছি। পরীক্ষার্থীদের আমরা ইমেইল এর মাধ্যমে স্বাস্থ্যগত সমস্যা অবহিত করার ফর্মে সাক্ষর, নাক ও মুখ ঢাকা মাস্ক পরিধানের আবশ্যকতা এবং টেস্ট সেন্টার এ তাপমাত্রা মাপার ব্যবস্থাসহ অন্যান্য স্বাস্থ্যবিধির ব্যাপারে আগেই জানিয়ে দিচ্ছি।‘

তিনি আরো জানান, ‘টেস্ট সেন্টার এ সকল সামগ্রী যেমন আসবাবপত্র, স্টেশনারি ও আন্যান্য সরঞ্জাম অত্যন্ত সচেতনতার সাথে, প্রতি টেস্ট এর পূর্বে স্যানিটাইস করা হয়। এ ছাড়া আমাদের সকল স্টাফ এবং ইনভিজিলেটরও প্রতিরক্ষামূলক সামগ্রী পরিহার করে থাকেন।‘

IELTS টেস্ট কিছু দিন স্থগিত থাকলেও ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে IELTS এর চারটি বিভাগের প্রস্তুতি বিষয়ক ভিডিও, টিপস এবং ট্রিক্স, অনুশীলন সামগ্রীসহ বিভিন্ন রিসোর্সেস অনলাইন এ বিনামূল্যে উন্মুক্ত ছিল যা ব্যাবহার করে টেস্ট টেকার রা অনায়াসেই বাসায় বসেই পরীক্ষার প্রস্তুতি নিতে পেরেছেন। এ সময় পরীক্ষা ট্রান্সফার বা রিফান্ডের ব্যাপারেও সকল সুবিধা প্রদান করা হয়। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে IELTS এ রেজিস্ট্রেশান করলে টেস্ট টেকাররা এই সকল সুবিধা এখনো উপভোগ করতে পারবেন।

যেহেতু সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেন্টারসমূহের ধারণক্ষমতা কিছুটা হ্রাস করা হয়েছে তাই প্রয়োজন অনুযায়ী টেস্ট ডেট এর সংখ্যাও শিগগিরই বৃদ্ধি করা হবে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, এবং সিলেটে পুনরায় টেস্ট শুরু হয়েছে এবং শিগগিরই খুলনা, কুমিল্লা এবং রাজশাহীতেও পর্যায়ক্রমে পুনরায় পরীক্ষা শুরু হবে।

টেস্ট টেকার রা নিচের লিঙ্কটিতে গিয়ে ব্রিটিশ কাউন্সিল এর সাথে কম্পিউটার-ডেলিভারড ও পেপার-বেসড IELTS টেস্ট এর রেজিস্ট্রেশান করতে পারবেন ।
https://www.britishcouncil.org.bd/en/exam/ielts/dates-fees-locations/paper-computer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *