কক্সবাজার-সেন্ট মার্টিনস: আরেকটি বিলাসবহুল জাহাজ

কক্সবাজার থেকে সেন্ট মার্টিনস রুটের পর্যটকদের যাতায়াতের জন্য আরেকটি বিলাসবহুল জাহাজ দেশে এনেছে চট্টগ্রামের একটি প্রতিষ্ঠান। আগামী অক্টোবরের শেষে অথবা নভেম্বরের শুরুর দিকে পর্যটক পরিবহনে যুক্ত হবে আধুনিক এ জাহাজ।

গত শনিবার কর্ণফুলী শিপ বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠান জাপান থেকে ‘এমভি বে ওয়ান’ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দর এলাকায় নিয়ে এসেছে।

জাপানের ‘মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ’-এর তৈরি জাহাজের সর্বোচ্চ গতি থাকবে ২৪ নটিক্যাল মাইল।

জাহাজটির নাম আগে ‘সিলভিয়া সারু’ থাকলেও মালিকানা বদলের পর এর নাম হয়েছে ‘এমভি বে ওয়ান’। শনিবার জাহাজটি মেরিন একাডেমির পাশে কর্ণফুলী ড্রাইডক জেটিতে এসে ভিড়েছে। এটি এসেছে জাপানে ইয়োকোহামা বন্দর থেকে। সংস্কারের পর এটি কক্সবাজারে নেওয়া হবে।

অনুমতি পাওয়া গেলে জাহাজটি আগামী অক্টোবরের শেষ নাগাদ অথবা নভেম্বরের শুরুর দিকে পর্যটকদের পরিবহনের কাজে যুক্ত হতে পারে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

জাহাজটি ভেড়ানোর জন্য কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের দরিয়ানগরে নতুন একটি জেটি নির্মাণের কাজ শুরু হয়েছে।

কিছুদিন আগে কর্ণফুলী শিপ বিল্ডার্সের অপর একটি জাহাজ ‘কর্ণফুলী এক্সপ্রেস’ কক্সবাজার থেকে সেন্ট মার্টিনস রুটে প্রথম সরাসরি যাত্রী পরিবহন শুরু করে।

প্রায় ১২১ মিটার দৈর্ঘ্যের, ১৫ দশমিক ৩ মিটার প্রস্থের এবং ৫ দশমিক ৪ মিটার গভীরতার জাহাজটিতে কেবিন, প্রেসিডেন্ট স্যুট, সাধারণ আসন মিলিয়ে প্রায় দুই হাজারের মতো আসন থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *