হে প্রভু গানের চারটি ভার্সনের শুভ উদ্বোধন লন্ডনে

গত ১১ অক্টোবর সোমবার যুক্তরাজ্যের বাঙ্গালী অধ্যুষিত এলাকা ব্রিক্লেইনের লন্ডন বাংলা প্রেস ক্লাব অফিসে এক আড়ম্বর অনুষ্ঠানে ‘হে প্রভু’ গানটি অবমুক্ত করা হয়। বাংলাদেশের বিখ্যাত গীতিকার কবির বকুলের লেখা গানটিতে সুর দিয়েছেন লন্ডনে বসবাসরত বিশিষ্ট সংগীত পরিচালক রাজা কাশেফ, পরিচালনায় ছিলেন বাংলাদেশের সম্রাট আজাদ ও পরিকল্পনায় ছিলেন ফউজিয়া আজাদ।

সাংস্কৃতিক কর্মী মিনারা মেঘনা উদ্দিন এর পরিচালনায় এ বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল এর স্পিকার কাউন্সিলর মোহাম্মদ আহবাব হোসেন। অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বিলেতের বিশিষ্ট ব্যবসায়ী মুকিম আহমেদ, কাউন্সিলর ভিক্টোরিয়া অবজে, বাংলাদেশ ক্যাটেরেটস এসোসিয়েশন এর জেনারেল সেক্রেটারি মিটু চৌধুরী, দর্পন ম্যাগাজিনের সম্পাদক রহমত আলী, লন্ডন বাংলা প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সদস্য আব্দুল কাইয়ুম ও নাজমুল হোসেন, এটিএন  বাংলা ইউকে এর সাংবাদিক মোস্তাক বাবুল , সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক এনাম চৌধুরী, ফটো সাংবাদিক জি আর সুহেল এবং সাংস্কৃতিসেবী স্মৃতি আজাদ।

হে প্রভু গানটির মোট চারটি ভার্সন। প্রথমটি, যৌথভাবে গেয়েছেন বাংলাদেশের বিখ্যাত সংগীত শিল্পী আসিফ আকবর ও লন্ডনে বসবাসরত শিল্পী উমর ফারুক। দ্বিতীয়টি, সংগীত শিল্পী আসিফ আকবরের কন্ঠে একক। তৃতীয়টি, শিল্পী উমর ফারুকের কন্ঠে একক মিউজিক্যাল ভার্সন। আর শেষটি,  শিল্পী উমর ফারুকের কন্ঠে একক ডফ ভার্সন ( মিউজিক ছাড়া )।

গানটি এএসবি চ্যানেল (আমার সোনার বাংলা চ্যানেল) ও তাদের ইউটিউভ চ্যানেলে এ দেখা যাবে।
কমিউনিটির বিশিষ্টজনের সংগীতের প্রতি অনুরক্ত আর ভক্তি ছিল উমর ফারুক এর মধ্যে। স্কুল জীবনে প্রথম ধরা পড়ে তার সংগীত প্রতিভা। ক্লাস ৭ থেকেই স্কুল এর সব প্রতিযোগিতায় সংগীত এ প্রথম স্থান অধিকার করতে থাকেন। যোগ হয় অসংখ্য পুরস্কার। স্কুল এর গন্ডি পেরিয়ে, কলেজে , কলেজে থেকে বিশ্ব বিদ্যালয়ে ও সমান ভাবে সংগীতে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করতে থাকেন। ছিলেন ক্লাস এর প্রথম ছাত্রও । অর্থনীতির ছাত্র হয়েও তার মধ্যে বিকশিত হয়ে ওঠে সংগীত, আর সংস্কৃতির অবকাঠমো। কর্ম জীবন শুরু হয় টেলিভিশন এ কাজের মধ্য দিয়ে। সংগীত তার মধ্যে বাসা বেঁধে থাকলেও চর্চা করা বা কোনো উস্তাদ এর কাছে নেয়া হয়নি কোনো সংগীত শিক্ষা। আল্লাহ প্রদত্ত কণ্ঠ দিয়েই চলতে থাকে সংগীত জীবন।

বক্তরা বলেন, উমর ফারুক বিভিন্ন টেলিভিশনে করেছেন ইসলামিক ও নজরুলের অনেক গান। শুধু গানের মধ্যেই তিনি সীমাবদ্ধ থাকেনি, অনেক গুন আর প্রতিভায় বিকশিত এক মানুষ তিনি। কখনো গায়ক, কখনো প্রেজেন্টার, গ্রাফিক ডিজাইনার, ভিডিও এডিটর, ক্যামেরাম্যান, ওয়েব ডিজাইনারসহ আরো অনেক গুনের অধিকারী উমর ফারুক।

উক্ত অনুষ্ঠানে সাংবাদিক জাকির হোসেন কয়েস, সাংবাদিক সুফিয়ান আহমদ ও সাংবাদিক তানিম আহমেদ সহ কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

ভিডিওঃ হে প্রভু গানের যৌথ কন্ঠের ভার্সন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *