শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ শনিবার | ৫ই ডিসেম্বর, ২০২০ ইং

গ্রন্থ পরিচিতিঃ মার্কেটিং এর সংকট ও সমাধান

রবিবার, ১৮ অক্টোবর ২০২০ | ৮:০৮ এএম | 84 বার

গ্রন্থ পরিচিতিঃ মার্কেটিং এর সংকট ও সমাধান

অতিমারী করোনা পৃথিবীর সবকিছুকেই সংকটে নিপতিত করেছে। অন্য সবকিছুর মতো মার্কেটিংও অতিক্রম করছে সংকট সন্ধিক্ষণ । এ সংকট উত্তরণের উপর নির্ভর করছে পণ্যের স্বাভাবিক প্রবাহ ও ভোক্তার চাহিদা পুরণ। যে জন্য জানা আবশ্যক হয়ে পরেছে, মার্কেটিং কীভাবে এই সংকট থেকে উত্তরণ লাভ করবে।

একই কারণে জানা অত্যাবশ্যক, জাতীয় ও বৈশ্বিক সংকটে ‘নতুন স্বাভাবিক অবস্থায়’ মার্কেটিং-এর নীতি ও পদ্ধতি। খ্যাতিমান বিপণন বিজ্ঞানী প্রফেসর ড. মীজানুর রহমান স্যার (উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়) মার্কেটিং-এর সংকট এবং সংকটকালে মার্কেটিং-এর প্রায়োগিক পদ্ধতি অনুসন্ধান করেছেন তাঁর সুদীর্ঘকালের গবেষণা অভিজ্ঞতা এবং নির্ভুল দুরদর্শী পর্যবেক্ষণ ও প্রত্যক্ষণের প্রজ্ঞা দিয়ে। ‘সংকটে মার্কেটিং’ এ অনুসন্ধান ও গবেষণার ফলশ্রুতি।

এ গ্রন্থে লেখকের সহজ-সাবলীল বলার অপ্রতিহত ঢং মার্কেটিং-এর মতো বিষয়টিকে নতুন মহিমায় উদ্ভাসিত করেছে, যা আমার মতো মার্কেটিং না বোঝা মানুষের মনেও আশাবাদ তৈরি করেছে। গ্রন্থটি একজন শিক্ষাবিদ, শিক্ষাপ্রশাসক, গবেষক, লেখক, কলামিস্ট, রাজনীতিক বা গণমাধ্যম ব্যক্তিত্বের বহুমাত্রিক পরিচয়ের বাইরে গ্রন্থকার যে একজন পরিপূর্ণ বিপণন বিজ্ঞানী সে বিষয়টিকেই বিশেষভাবে প্রতিষ্ঠিত করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী লগ্নে মেরিট ফেয়ার প্রকাশন প্রকাশিত এই গ্রন্থটি মার্কেটিং-এর সংকট আর সংকটকালে মার্কেটিং বিষয়ে নিঃসন্দেহে একটি অব্যর্থ ব্যবস্থাপত্র হিসেবে সর্বমহলে সমাদৃত হবে বলেই আমার দৃঢ় বিশ্বাস।


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা