রবিবার, ২৮শে নভেম্বর, ২০২০ ইং, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ২৮শে নভেম্বর, ২০২০ ইং

সাময়িক বন্ধ রাখার পর

আবারো টিকার ট্রায়াল শুরু হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের

রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০ | ১:৫২ পিএম | 125 বার

আবারো টিকার ট্রায়াল শুরু হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের
যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করা টিকার আন্তর্জাতিক ট্রায়াল আবার শুরু হতে যাচ্ছে।  গত রবিবার এ ট্রায়াল  স্থগিত ঘোষণা করে গবেষকরা, যদিও সংবাদটি প্রকাশ পায় গত বুধবার। এটা নিয়ে গত এপ্রিল থেকে ২ বার স্থগিত করতে হলো চলমান এ ট্রায়াল।
মঙ্গলবার অ্যাস্ট্রাজেনেকা জানায়, গবেষণা সাময়িক বন্ধ রাখা হয়েছিল এবং তদন্ত করে দেখা হচ্ছিল যে ওই খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া টিকার কারণে হয়েছে কিনা।
গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় জানায়, স্থগিতের মধ্যেও তাদের ফলোআপ অ্যাপয়নমেন্টগুলো গতসপ্তাহে সঠিকভাবে চালু ছিল।
যুক্তরাজ্যের জাতীয় রেগুলেটরি এজেন্সি এবং একটি স্বতন্ত্র রিভিউ কমিটি দেখেছে, এ পরীক্ষা অব্যাহত রাখা বিপদজনক নয়। বিশ্ববিদ্যালয় তাদের নিয়ম নীতি অনুসরণ করেই অব্যাহত রাখবে তাদের ট্রায়াল।
অক্সফোর্ড  বিশ্ববিদ্যালয়  এক বার্তায় বলেছে যে, ইউকে, আমেরিকা, সাউথ আফ্রিকা ও ব্রাজিলের মোট ১৮ হাজার মানুষ ট্রায়ালে যুক্ত আছে। এ ধরণের বড় মাপের ট্রায়ালের ক্ষেত্রে কিছু অংশগ্রহণকারী অসুস্থ হয়ে পড়া স্বাভাবিক বলেই ধরে নেয়া হয়। তবে এই আমাদের স্থগিতটা প্রমাণ করছে যে আমরা মানুষের নিরাপত্তাকেই প্রধান হিসেবে বিবেচনা করি। এ নিরাপত্তা নিশ্চিত হলেই  কেবল আমরা আমাদের আবিষ্কৃত কার্যকর টিকা আনার পক্ষেই আমরা কাজ করছি।
উল্লেখ্য, এর আগে দেশটির এক রোগীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়ার পর টিকার ট্রায়াল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। চালু হলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আশা করছে ৫০ হাজার মানুষ এই ট্রায়ালে যুক্ত হবে এবং ইউকে, আমেরিকা, ব্রাজিল ও সাউথ আফ্রিকা ছাড়াও রাশিয়া ও জাপানেও শুরু হবে।

সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা